ক্রিকেটার্স ডায়েরিঃ বাংলাদেশ ক্রিকেটের স্টাইলিশ ব্যাটসম্যান সৌম্য সরকার

- Advertisement -spot_imgspot_img
- Advertisement -spot_imgspot_img

“সৌম্য সরকার বাংলাদেশ ক্রিকেট দলের একজন প্রতিভাবান ওপেনার। মারমূখী ব্যাটসম্যান হিসেবে যার খ্যাতি রয়েছে। বর্তমান বিশ্বে যত বামহাতি ব্যাটসম্যান আছেন, তন্মধ্যে সৌম্য সরকার সবথেকে ক্লাসিক্যাল ব্যাটসম্যান। সৌম্য সরকার বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম স্টাইলিশ ব্যাটসম্যান। বিশ্বক্রিকেটে তার আবির্ভাব ক্রিকেট পাগল বাঙালি জাতির মনে একজন হার্ডহিটার হিসেবে আশার সঞ্চার করেছে। অভিষেকের পর থেকেই তিনি দলের একজন নিয়মিত সদস্য।

এই বাঁহাতি অলরাউন্ডারের টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে পাকিস্তানের বিপক্ষে খুলনায় ২০১৫ সালের ২৮শে এপ্রিল । ওই ম্যাচে তিনি প্রথম এবং দ্বিতীয় উভয় ইনিংসেই কাকতলীয় ভাবে ৩৩ রান করে একটা দারুন ক্যারিয়ারের ইঙ্গিত দেন। তার টেস্ট ক্যাপ নং- ৭৬। তিনি সর্বশেষ টেস্ট ম্যাচ খেলেন আফগানিস্তানের বিপক্ষে মিরপুরে ২০১৯ সালের ৫ই সেপ্টেম্বর। ওই ম্যাচে তিনি প্রথম ইনিংসে ১৭ এবং দ্বিতীয় ইনিংসে ১৫ রান করেন। বাংলাদেশ ম্যাচটি হেরে যায়। এই বাঁহাতি ব্যাটসম্যান “পেরিস্কোপ” শটের জন্য বিখ্যাত। তিনি একমাত্র ব্যাটসম্যান হিসেবে লিস্ট-এ ক্রিকেটে দ্বিশতক করার কৃতিত্ব অর্জন করেন। উল্লেখ্য যে, তিনি অনুর্ধ-১৯ ওয়ানডেতেও দ্বিশতক হাকিয়েছিলেন। বাইশগজে দর্শনীয় শটের পাশপাশি দৃষ্টিনন্দন ফিল্ডিংয়ের জন্য বিখ্যাত তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সৌম্য সরকার সর্বমোট শতক হাকিয়েছেন ৩টি। তিনি ওয়ানডে ক্রিকেটে শতক হাকিয়েছেন ২ টি।প্রথম শতক- সৌম্য সরকারের প্রথম আন্তর্জাতিক শতক আসে পাকিস্তানের বিপক্ষে মিরপুরে ২০১৫ সালের ২২শে এপ্রিল নিজের ১০ম ম্যাচে। ওই ম্যাচে তিনি ১১০ বলে ৬টি ছক্কা এবং ১৩টি চারের মাধ্যমে ১২৭ রান করে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। ফলে তিনি ম্যান অফ দ্যা ম্যাচ নির্বাচিত হন। ওটি ছিল সিরিজের শেষ ওয়ানডে। ম্যাচটি জিতে বাংলাদেশ পাকিস্তানকে “বাংলাওয়াশ” করে ।

সৌম্য সরকারের দ্বিতীয় আন্তর্জাতিক শতক আসে জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৮ সালের ২৫ শে অক্টোবর চট্টগ্রামে, নিজের ৩৫তম ম্যাচে। ওই ম্যাচে তিনি ১১৭ রান করে দলকে জয়ের পথে নেয়ার পাশাপাশি ম্যাচসেরার পুরস্কার লাভ করেন। তৃতীয় শতক- সৌম্য সরকারের তৃতীয় আন্তর্জাতিক শতক আসে নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১৯ সালে স্যাডন পার্কে। ওটি ছিল তার প্রথম এবং একমাত্র টেস্ট শতক। ওই ম্যাচে তিনি ১৪৯ রান করেন । যদিও বাংলাদেশ ম্যাচটি হেরে যায়। সৌম্য সরকার বাংলাদেশ ক্রিকেট দলের এক অতি পরিচিত মুখ। তিনি দলের একজন নিয়মিত সদস্য। ইতিপূর্বে সৌম্য সরকার তার ক্রীড়ানৈপুণ্য প্রদর্শনের মাধ্যমে বারবার সমর্থকদের মন জয় করেছেন। ২০১৫ সালে সাউথ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ের নেপথ্যের নায়ক ছিলেন তিনি। ওই সিরিজে ম্যান অফ দ্যা সিরিজ নির্বাচিত হন তিনি। এছাড়াও ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে ৮৬ রান করে নিজের ক্যারিয়ারের প্রথম টেস্ট অর্ধশতক তুলে নেন। ২০১৫ বিশ্বকাপ ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫১ রান করে নিজের ওয়ানডে এবং আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম অর্ধশতক পূরণ করেন। সৌম্য সরকার দলে আসায় টপঅর্ডারে স্বস্তি পেয়েছে বাংলাদেশ দল। আশা করি বাংলাদেশ ক্রিকেট দলের হয়ে অনেকদিন খেলে যাবেন সৌম্য সরকার।

তিতুমীর
Hey, I’m Anonymous Ahmed Founder of RoarEkattor.com Apart from this, I am also running Youtube Channel where I share practical stuff related to lifestyle, cooking, healthcare, higher study, and lots more. I am in the blogging field since 2014 but got my first online dollars after struggling for 2 years.
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -spot_img

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here